Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০২৩

ব্যবস্থাপনা পরিচালক

জনাব মোঃ ফোরকান হোসেন দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ (এসপিসিবিএল) এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রেষণে ০২/০১/২০২৩ তারিখে যোগদান করেন। এসপিসিবিএল- এ যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ে নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

 

জনাব হোসেন ১৯৯৩ সনে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে তাঁর কর্ম জীবন শুরু করেন। তিনি বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন যেমন- একাউন্টস এন্ড বাজেটিং ডিপার্টমেন্ট, কৃষি ঋণ বিভাগ ইত্যাদি। তিনি বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম ও মতিঝিল অফিসেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

 

 

তিনি সরাসরি গভর্নর, বাংলাদেশ ব্যাংক ও চেয়ারম্যান, পরিচালক পর্ষদ, দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ এর নিয়ন্ত্রণে থেকে এসপিসিবিএল এর ব্যবস্থাপনা পরিচালক এর দায়িত্ব পালন করে থাকেন। দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ এর পরিচালক পর্ষদ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের মনোনীত উর্ধ্বতন কর্মকর্তাগণের সমন্বয়ে গঠিত। বাংলাদেশ ব্যাংক এবং সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক ব্যাংক নোট, কারেন্সী নোট এবং অন্যান্য নিরাপত্তা সামগ্রী যথাসময়ে সরবরাহের বিষয়ে তিনি সর্বদা সতর্ক দৃষ্টি রাখেন।

 

 

জনাব হোসেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগ হতে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দাপ্তরিক ও ধর্মীয় প্রয়োজনে তিনি যুক্তরাজ্য, পোল্যান্ড, তুরস্ক, ভারত ও সৌদি আরব ভ্রমণ করেছেন।