Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st এপ্রিল ২০২১

ব্যবস্থাপনা পরিচালক

মোঃ জাকির হোসেন চৌধুরী

ব্যবস্থাপনা পরিচালক

দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ

 

জনাব মোঃ জাকির হোসেন চৌধুরী দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ (এসপিসিবিএল) এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রেষণে ০৪/০৪/২০২১ তারিখে যোগদান করেন। এসপিসিবিএল- এ যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ে নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

জনাব চৌধুরী ১৯৯৩ সনে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে তাঁর কর্ম জীবন শুরু করেন। তিনি বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন যেমন- ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, হিউম্যান রির্সোসেস ডিপার্টমেন্ট ইত্যাদি। তিনি বাংলাদেশ ব্যাংক, ময়মনসিংহ অফিসের মহাব্যবস্থাপক এর দায়িত্ব পালনসহ বাংলাদেশ ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট এর মহাব্যবস্থাপক এর দায়িত্বও পালন করেন।

 

তিনি সরাসরি গভর্নর, বাংলাদেশ ব্যাংক ও চেয়ারম্যান, পরিচালক পর্ষদ, দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ এর নিয়ন্ত্রণে থেকে এসপিসিবিএল এর ব্যবস্থাপনা পরিচালক এর দায়িত্ব পালন করে থাকেন। দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিঃ এর পরিচালক পর্ষদ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের মনোনীত উর্ধ্বতন কর্মকর্তাগণের সমন্বয়ে গঠিত। বাংলাদেশ ব্যাংক এবং সরকারি/বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক ব্যাংক নোট, কারেন্সী নোট এবং অন্যান্য নিরাপত্তা সামগ্রী যথাসময়ে সরবরাহের বিষয়ে তিনি সর্বদা সতর্ক দৃষ্টি রাখেন।

 

জনাব চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ হতে ১৯৮৮ সনে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ হতে  ২০০২ সনে এমবিএ ডিগ্রি লাভ করেন। দাপ্তরিক প্রয়োজনে তিনি যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, নেদারল্যান্ডস, রাশিয়া অস্ট্রেলিয়া, মিশর, ইথিওপিয়া, সিংগাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, ভারত, নেপালসহ বিভিন্ন দেশে একাধিক প্রশিক্ষণ/সেমিনারে অংশগ্রহণ করেছেন।

 


Share with :

Facebook Facebook